fbpx
You are here
Home > অন্যান্য > সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম যেটি!

সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম যেটি!

সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম যেটি!

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল। আর এই খেলাটি খেলতে একটি বলের পাশাপাশি প্রয়োজন একটি মাঠ। আপনি টিভি সেটের সামনে বসে খেলা দেখতে পারেন। তবে স্টেডিয়ামে বসে খেলার সেই আনন্দটা পাওয়া যায় তা আপনি আপনার ঘরে টিভি সেটের সামনে বসে পাবেন না। পৃথিবীতে অসংখ্য ফুটবল মাঠ আছে। এর মাঝে আন্তর্জাতিক মানের ফুটবল স্টেডিয়ামের সংখ্যাও অনেক। তবে আন্তর্জাতিক মানের ফুটবল মাঠ গুলোর মধ্যে সবচেয়ে বড় মাঠ হচ্ছে রুংগ্রাডো মে ডে স্টেডিয়াম।

উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে এই স্টেডিয়ামটি অবস্থিত। এটি স্থাপিত হয় ১৯৮৯ সালে। মূলত ফুটবল খেলার জন্যই এই স্টেডিয়ামটি ব্যবহৃত হয়। এছাড়া বিভিন্ন অ্যাথলেটিক ইভেন্ট আয়জনের জন্যও মাঠটি ব্যবহার করা হয়। স্টেডিয়ামটিতে শামুকের খোলসের মতো একটি ছাদ রয়েছে। ফলে স্টেডিয়ামটি দেখলে মনে হবে ম্যাগনোলিয়া ফুল ফুটে রয়েছে।

স্টেডিয়ামটির গ্যালারিতে বসে একসাথে প্রায় ১,১৪,০০০ দর্শক খেলা দেখতে পারবে। মাঠটির মূল পিচের ক্ষেত্রফল ২২,৫০০ বর্গমিটার। এদিকে পুরো স্টেডিয়ামটির ক্ষেত্রফল ২,০৭,০০০ বর্গমিটার। এই মাঠের পরেই দ্বিতীয় সর্ব বৃহৎ স্টেডিয়াম হিসেবে পরিচিত অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। যদিও এটিকে ক্রিকেটের ভেন্যু হিসেবে ব্যবহার করা হয়। তবে অস্ট্রেলিয়ান ঘরোয়া ফুটবলের অনেক ম্যাচ এখানে অনুষ্ঠিত হয়।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে