fbpx
You are here
Home > ক্রিকেট > রেকর্ড জয়ে মালদ্বীপকে উড়িয়ে দিল বাঘিনীরা!

রেকর্ড জয়ে মালদ্বীপকে উড়িয়ে দিল বাঘিনীরা!

রেকর্ড জয়ে মালদ্বীপকে উড়িয়ে দিল বাঘিনীরা!

নেপালে অনুষ্ঠিত এসএ গেমসের এবারের আসরে প্রথম দুই ম্যাচেই দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। আর আজকে জয় তো ছাড়িয়ে গেল আগের দুই জয়কেও। মালদ্বীপের বিপক্ষে আজ ২৪৯ রানের বিশাল ব্যবধানে জিতেছে বাঘিনীরা। নিগার সুলতানা এবং ফারজানা হকের জোড়া সেঞ্চুরিতে মালদ্বীপের সামনে ২৫৬ রানের লক্ষ্য ছুড়ে দেয় বাংলাদেশ। এই লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৬ রানেই গুটিয়ে গেছে মালদ্বীপের নারী ক্রিকেট দল।

রেকর্ডময় এই ম্যাচের প্রথম রেকর্ড আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিগার এবং ফারজানা দুজনেরই এটি প্রথম সেঞ্চুরি। এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটিই বাংলাদেশ নারী দলের সবচেয়ে বড় সংগ্রহ। আর সব শেষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটিই সবচেয়ে বড় ব্যবধানের জয় নারী ক্রিকেট দলের জন্য।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। আর দলীয় ১৯ রানের মধ্যেই দুই ওপেনার শামিমা সুলতানা এবং সানজিদা ইসলামকে হারিয়ে বিপাকে পড়ে যায় বাঘিনীরা। সেখান থেকে দলকে টেনে তোলেন নিগার-ফারজানা জুটি। দুজনের অবিচ্ছেদ্য জুটিতে নির্ধারিত ২০ ওভার শেষে ২৫৫ রানের পাহাড়সম সংগ্রহ পায় বাংলাদেশ। ৩ ছয় ও ১৪ চারের সুবাদে ৬৫ বলে ১১৩ রানে অপরাজিত থাকেন নিগার। অন্যপ্রান্তে ফারজানা অপরাজিত থাকেন ২০ চারের সুবাদে ৫৩ বলে ১১০ রান করে। মালদ্বীপের পক্ষে ১টি উইকেট শিকার করেন শাম্মা আলী।

ব্যাটিং তান্ডবের পর মালদ্বীপ মুখ থুবড়ে পড়ে বাংলাদেশের বোলিং দাপটের সামনে। রিতু-সালমাদের বোলিং নৈপূণ্যে ১২.১ ওভারে মাত্র ৬ রানেই গুটিয়ে যায় মালদ্বীপের ইনিংস। মালদ্বীপের ৭জন ব্যাটসম্যান আউট হন রানের খাতা খোলার আগেই। শেষ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে থাকা মাহা নাসিরও অপরাজিত থাকেন শূণ্য রানে। এদিকে শাম্মা আলী ২ এবং কিনানাথ ইসমাইল ও সাজা ফাথিমাথ করেন ১ রান করে। বাঘিনীদের পক্ষে সর্বোচ্চ ৩টি করে উইকেট শিকার করেন রিতু মনি এবং সালমা খাতুন। এছাড়া ১টি করে উইকেট শিকার করেন পূজা চক্রবর্তী এবং নাহিদা আক্তার।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

বাংলাদেশ নারী দলঃ ২৫৫/২, ২০ ওভার (নিগার ১১৩*, ফারজানা ১১০*, সানজিদা ৭; শাম্মা ১/৩৮)

মালদ্বীপ নারী দলঃ ৬/১০, ১২.১ ওভার (শাম্মা ২, সাজা ১, কিনানাথ ১; রিতু ৩/১, সালমা ৩/২, নাহিদা ১/০)

ফলাফলঃ বাংলাদেশ নারী দল ২৪৯ রানে জয়ী

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে