fbpx
You are here
Home > অন্যান্য > বার্সার ড্রেসিংরুমে বর্ণবাদের শিকার পেতিত!

বার্সার ড্রেসিংরুমে বর্ণবাদের শিকার পেতিত!

বার্সার ড্রেসিংরুমে বর্ণবাদের শিকার পেতিত!

ক্লাব ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা ক্লাব বার্সেলোনা। এ কথা অস্বীকার করার মতো লোক খুঁজে পাওয়া বিরল। যেমন খেলা, ঠিক তেমনি মাঠ এবং মাঠের বাইরে সব জায়গাতেই স্প্যানিশ জায়ান্টদের সুনাম বিদ্যমান। সারা বিশ্বে এই ক্লাবের সমর্থকদের সংখ্যাও অগণিত। আর এমন ক্লাবের দিকেই নাকি বর্ণবাদী আচরণের আঙ্গুল তোলা হলো। আর এই অভিযোগ তুলেছেন বার্সেলোনারই সাবেক ফুটবলার এমানুয়েল এমতিতি।

ফরাসি এই মিডফিল্ডার আর্সেনাল ছেড়ে ২০০০ সালে বার্সেলোনায় নাম লেখান। অবশ্য মাত্র এক মৌসুম খেলেই বার্সেলোনা ছেড়ে চেলসিতে পাড়ি জমান তিনি। এই সময়টাতে বার্সার জার্সি গায়ে ২৩ ম্যাচ খেলে মাত্র ১টি গোল করেন এই মিডফিল্ডার। সম্প্রতি আরএমসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান বার্সেলোনার ড্রেসিং রুমে বর্ণবাদের শিকার হয়েছিলেন তিনি।

সাক্ষাৎকারে পেতিত বলেন, “আমি বার্সেলোনার ড্রেসিং রুমে বর্ণবাদের শিকার হয়েছি। এটা শুনে হয়তো অনেকের কাছে বিস্ময়কর মনে হতে পারে তবে সত্যিই আমি এটার শিকার হয়েছি। আর এটা কেবল একবার হয়ে থেমে যায়নি। আমি প্রতিনিয়ত এটার সম্মুখীন হয়েছি।”

পেতিত আরও জানান, “আমি যখন বার্সেলোনায় পৌঁছেছি তখন তারা আমাকে স্প্যানিশ নয় কাতালান ভাষা শিখতে বলেছিল। কিন্তু আমি তাদের জানিয়েছিলাম আমি স্পেনে এসেছি তাই স্প্যানিশই তো শিখতে হবে। জবাবে তারা আমাকে জানায় যে, আমি স্পেনে না, কাতালানে এসেছি। এ সকল বিষয় নিয়ে আমি বেশ হতাশার মধ্যে পড়ে গিয়েছিলাম সে সময়ে।”

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে