fbpx
You are here
Home > অন্যান্য > এসএ গেমসে স্বর্ণ জিতলেই ৬ লাখ টাকা!

এসএ গেমসে স্বর্ণ জিতলেই ৬ লাখ টাকা!

এসএ গেমসে স্বর্ণ জিতলেই ৬ লাখ টাকা!

নেপালের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসএ গেমসের ১৩তম আসর। আর আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া এবারের আসরে অংশ নিতে ইতোমধ্যে দেশ ছেড়েছে বাংলাদেশ ফুটবল দল। অন্য ইভেন্ট গুলোতে অংশ নিতে যাওয়া দল গুলোও পর্যায়ক্রমে নেপালের উদ্দেশ্যে রওনা হচ্ছে। গতবারের মতো এবারও এই টুর্নামেন্ট নিয়ে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নিয়েছে বিশেষ উদ্দ্যোগ। ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণজয়ীদের জন্য ঘোষণা করা হয়েছে ৬ লাখ টাকা পুরস্কার।

আজ ২৮ নভেম্বর, বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া পরিষদে সাংবাদিকদের সাথে মত বিনিময় করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এ সময় তিনি এসএ গেমস প্রসঙ্গে আর্থিক পুরস্কারের ব্যাপারটি ঘোষণা করেন। তিনি জানান, “ব্যক্তিগত ইভেন্টে যারা স্বর্ণ জিতবেন তাদেরকে ৬ লাখ টাকা করে পুরস্কার দেয়া হবে। রৌপ্য জিতলে ৩ লাখ এবং ব্রোঞ্জ জিতলে পাবেন ১ লাখ টাকা করে।”

অবশ্য শুধু ব্যক্তিগত নয় দলীয় ইভেন্টেও আর্থিক পুরস্কারের ব্যাপারে ঘোষণা করেছেন তিনি। তিনি জানান, “দলীয় ইভেন্টে স্বর্ণ জিতলে প্রত্যেকে পাবেন ১ লাখ টাকা করে। রৌপ্য জয়ীরা পাবেন ৫০ হাজার টাকা করে। আর যারা ব্রোঞ্জ জিতবেন তারা পাবেন ৩০ হাজার টাকা করে।”

এদিকে গতবারের মতো এবারও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদক জয়ীদেরকে সরকারের পক্ষ থেকে পুরস্কৃত করবেন জানিয়ে তিনি আরও বলেন, আমরা গতবার ৪টি স্বর্ণ, ১৫টি রৌপ্য এবং ৫৬টি ব্রোঞ্জ পদক জিতেছিলাম। মাননীয় প্রধানমন্ত্রী সোনা বিজয়ীদের সবাইকে ফ্লাট দিয়েছেন। আপনারা এবার আরো ভালো কিছু করবেন বলে আশা করি। আপনাদের সংবর্ধনা দিতে প্রধানমন্ত্রী অপেক্ষায় আছেন। আপনারা দেশের দূত হিসেবে কাজ করবেন। এসএ গেমসে পদকজয়ী অ্যাথলেটদের সংবর্ধনা প্রদানের পাশাপাশি আর্থিক পুরস্কার প্রদানের বিষয়টিও গুরুত্বের সাথে বিবেচনা করছে সরকার।”

এছাড়া এবারের আসরে বাংলাদেশ গতবারের চেয়ে বেশি পদক জিতবে বলে আশাবাদী রাসেল আরও জানান, “এবারের এসএ গেমসে বাংলাদেশ থেকে ২৫ টি ডিসিপ্লিনে খেলোয়াড়, প্রশিক্ষক ও কর্মকর্তাসহ প্রায় ৬২১ জন অংশগ্রহণ করবে। আমি আশা করছি, গতবারের চেয়ে এবার আমরা আরো বেশি পদক আনতে সমর্থ্য হবো।”

উল্লেখ্য, এবারের আসরে ২৭ ডিসিপ্লিনে মোট ৩২৪ স্বর্ণপদকের জন্য লড়বেন মোট ৭টি দেশের অ্যাথলেটরা। বাংলাদেশ থেকে অংশ নেবে মোট ৫৯৫ জন অ্যাথলেট। রৌপ্য-ব্রোঞ্জ মিলে মোট পদক সংখ্যা ১১৩৫টি। সবচেয়ে বেশি স্বর্ণপদক থাকছে সাঁতারে, ৩৮টি। এছাড়া অ্যাথলেটিক্সে ৩৬টি, তায়কোয়ান্দোতে ২৯টি, উশুতে ২২টি এবং ভারোত্তলন, শ্যুটিং, কুস্তিতে ২০টি স্বর্ণপদক থাকছে।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে