fbpx
You are here
Home > কোপা আমেরিকা ২০১৯ > শিরোপা স্বপ্ন অধরাই থেকে গেলো মেসির!

শিরোপা স্বপ্ন অধরাই থেকে গেলো মেসির!

শিরোপা স্বপ্ন অধরাই থেকে গেলো মেসির!

এবারও পারলেন না মেসি। পারলো না তার দল আর্জেন্টিনা। আরেকবার হারালেন শিরোপা স্বপ্ন পূরণের সুযোগ। আজ ভোরে আর্জেন্টিনাকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করলো ব্রাজিল। গ্যাব্রিয়েল জেসাস ও রবার্তো ফিরমিনোর গোলে আর্জেন্টিনাকে হতাশায় ডুবিয়ে ঘরের মাঠে উল্লাসে মেতে উঠলো সেলেসাওরা।

এস্তাদিও মিনেইরোওতে আজ বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হয়েছিল দুই চির প্রতিদ্বন্দ্বি ব্রাজিল এবং আর্জেন্টিনা। আর ম্যাচের শুরু থেকেই ব্রাজিলের বিপক্ষে কোণঠাসা হয়ে পড়েছিল আর্জেন্টিনা। এর মধ্যে আঘাত হানেন গ্যাব্রিয়েল জেসুস। ম্যাচের বয়স তখন ১৯ মিনিট। মাঠের ডানপ্রান্তে থাকা ফিরমিনোকে পাস বাড়িয়ে দেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজ। সেই বল ফিরমিনো পাস করেন মার্কিং এর আওতার বাইরে থাকা গ্যাব্রিয়েল জেসুসের কাছে। বল পেয়ে জোরালো শ্যুটে তা জালে জড়িয়ে ব্রাজিলকে লিড এনে দেন ম্যানসিটির এই ফরোয়ার্ড।

গোল হজম করে হঁঠাৎ বদলে যায় আর্জেন্টিনা। ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে গোল করতে মরিয়া হয়ে ওঠে আলবিসেলেস্তেরা। ৩০তম মিনিটে প্রায়ই সমতায় ফিরতে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু বিধি বাম। মেসির হালকা ভেসে আসা বিপজ্জনক ক্রসে আর্জেন্টাইন ফরোয়ার্ড আগুয়েরো হেড নিলে তা পোস্টে লেগে ফেরত আসে। এর মিনিট ছয়েক পরেই আবার আক্রমণের সুযোগ নষ্ট হয় আর্জেন্টিনার। মেসির পাস থেকে পাওয়া বল নিয়ে আক্রমণে যাচ্ছিলেন আগুয়েরো। কিন্তু ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভার দারুণ রক্ষণ কৌশলে তা ব্যর্থ হয়। শেষ পর্যন্ত ১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে ব্রাজিল।

বিরতির পর দুই দলই সমান তালে লড়তে থাকে। আক্রমণে শান দিতে থাকলেও গোলের দেখা পাচ্ছিলেন না কোন দলই। কখনও বারে লেগে ফেরত, কখনও বারের উপর দিয়ে চলে যাচ্ছিল গোলে নেয়া শট গুলো। উত্তেজন পূর্ণ ম্যাচে রেফারিকে হলুদ কার্ড দেখাতে হয় মোট ৭ বার। যার ৫টি দেখেছে আর্জেন্টিনার খেলোয়াড়েরা। দুটি দেখেছে ব্রাজিল। এর মধ্যে ম্যাচের ৭১ তম মিনিটে আর্জেন্টিনার ম্যাচে ফেরার স্বপ্ন ধূলিস্যাৎ করে দেয় স্বাগতিকরা। জেসাসের পাস থেকে বল জালে জড়িয়ে এস্তাদিও মিনেইরোর গ্যালারিতে উল্লাসের বন্যা আনেন ফিরমিনো।

এর পরে আর ম্যাচে ফিরতে পারেনি আর্জেন্টিনা। ৭৭তম মিনিটে ফ্রি-কিক পেলেও মেসির নেয়া শট ব্রাজিলের মানবদেয়ালে লেগে বাইরে চলে যায়। শেষ দিকে দুই গোলের লিড পাওয়া ব্রাজিল আক্রমণ দমিয়ে রক্ষণে মনোযোগ দেয় বেশি। আর তাতে গোল মুখ খুলতে পুরোপুরি ব্যর্থ হয় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত আরেকবার শিরোপা স্বপ্ন পূরণের সুযোগ হাতছাড়া করে মাঠ ছাড়ে মেসির দল।

২০১৫ ও ২০১৬ সালের কোপার ফাইনালে হেরে যাওয়ার পর এবার ব্রাজিলের মাটিতে শিরোপার আক্ষেপ ঘোচাতে চেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু সেমিফাইনাল থেকেই বিদায় নিয়ে সমর্থকদের আবারও হতাশায় ডোবালেন মেসিরা। ফলে শিরোপা স্বপ্ন পূরন করতে আর্জেন্টিনার অপেক্ষার প্রহর আরও বাড়লো।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে