fbpx
You are here
Home > অন্যান্য > রেফারির বিতর্কিত সিদ্ধান্তে নিহত প্রায় ৩০০ মানুষ!

রেফারির বিতর্কিত সিদ্ধান্তে নিহত প্রায় ৩০০ মানুষ!

রেফারির বিতর্কিত সিদ্ধান্তে নিহত প্রায় ৩০০ মানুষ!

রেফারিরা মানুষ। ভুল তাদেরও হয়। আর এই ভুলের মাশুল গুনতে হয় ফুটবল দলের। অনেক সময় অনেক জেতা ম্যাচও রেফারির ভুল সিদ্ধান্তের কারণে হেরে যেতে হয়েছে অনেক দলকে। আবার অনেক দল রেফারিকে ধন্যবাদও দিতে পারে হারা ম্যাচ জিতে যাওয়ার জন্য। তবে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে মানুষ নিহত হওয়ার ঘটনাটা একটু মর্মান্তিক। আর এমনই এক মর্মান্তিক ঘটনা ঘটেছিল ১৯৬৪ সালে পেরু বনাম আর্জেন্টিনার ম্যাচে।

ঘটনাটি ঘটেছিল পেরুতে অনুষ্ঠেয় অলিম্পিক কোয়ালিফাইয়ারের ম্যাচে। পেরু বনাম আর্জেন্টিনার ঐ ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল পেরুর লিমায় অবস্থিতি জাতীয় স্টেডিয়ামে। এতে রেফারির এক বিতর্কিত সিদ্ধান্তে এমন দাঙ্গা শুরু হয় যে সেখানে উপস্থিত মানুষদের মধ্যে ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হন। ঐ দাঙ্গায় আহত হন ৫০০ মানুষেরও বেশি।

ম্যাচ তখন প্রায় শেষের দিকে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে পেরুর সমর্থকরা দলকে দৃঢ় ভাবে সমর্থন দিয়ে যাচ্ছিল। এমন পরিস্থিতিতে একটি গোল করে বসে পেরু। কিন্তু সেই গোল বাতিল করে দেন রেফারি। আর এতেই ক্ষীপ্ত হয়ে ওঠে পেরুর সমর্থকেরা। উত্তেজিত সমর্থকদের নিয়ন্ত্রণে আনতে গেলে ছত্রভঙ্গ হয়ে যায় তারা। আর এতেই পদদলিত হয়ে বিপুল সংখ্যক মানুষ আহত এবং নিহত হন।

উপরে