fbpx
You are here
Home > ফুটবল > রেফারির অদ্ভুত কর্ণারের সিদ্ধান্ত এবং বাংলাদেশের ড্র!

রেফারির অদ্ভুত কর্ণারের সিদ্ধান্ত এবং বাংলাদেশের ড্র!

রেফারির অদ্ভুত কর্ণারের সিদ্ধান্ত এবং বাংলাদেশের ড্র!

এসএ গেমসের প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে ১-০ গোলে হেরে গিয়েছিল বাংলাদেশ। ফলে টুর্নামেন্টে টিকে থাকতে হলে পরের ম্যাচে জয় তুলে নেওয়াটা আবশ্যক ছিল। তবে সেটা আর হলো না লাল সবুজদের। না হারলেও মালদ্বীপের বিপক্ষে ১-১ গোলে ড্র করে মাঠ ছেড়েছে তারা। তবে গত ম্যাচে মালদ্বীপের দুর্দান্ত আক্রমণভাগের সামনে যে শেষ পর্যন্ত বাংলাদেশ ড্র নিয়ে ফিরতে পেরেছে তাই অনেক বড়। অবশ্য রেফারি একটা উদ্ভট ভুল সিদ্ধান্ত না দিলে হয়তো জয় নিয়েই মাঠ ছাড়তে পারতো বাংলাদেশ।

ম্যাচের শুরু থেকেই এলোমেলো ফুটবল খেলতে থাকে বাংলাদেশ। তবে ভাগ্যের জোরে ম্যাচের ৩০তম মিনিটে লিড নেয় লাল সবুজরা। আত্মঘাতী গোলে এগিয়ে যায় তারা। রবিউল হাসানের লং থ্রোতে হেড করেন রিয়াদুল হাসান রাফি। তবে রাফির হেড ফিরিয়ে দেন মালদ্বীপ গোলরক্ষক। কিন্তু ফিরতি বল মালদ্বীপের এক ডিফেন্ডারের গায়ে লেগে ঢুকে যায় জালে।

অবশ্য এর মিনিট দশেক আগেই লিড নিতে পারতো বাংলাদেশ। ডান প্রান্ত থেকে করা রবিউলের ক্রস ধরতে পারেননি মালদ্বীপ গোলরক্ষক। সেই বল গিয়ে লাগে বারপোস্টে। ফিরতি বল জালে ঢুকিয়ে দেন জীবন। বাংলাদেশ যখন গোল উল্লাসে মেতে উঠবে তখন দেখা যায় কর্ণারের ফ্ল্যাগ তুলে রেখেছেন লাইন্সম্যান। রেফারিও লাইন্সম্যানকে সমর্থন দিয়ে কর্ণারের বাঁশি বাজান। আর রেফারির এই উদ্ভট সিদ্ধান্তের কারণেই তখন লিড নেওয়া হয়নি বাংলাদেশের।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়িয়ে দেয় মালদ্বীপ। আর তাদের মুহুর্মুহু আক্রমণে তটস্থ হয়ে উঠছিল বাংলাদেশের রক্ষণ। মাঝে দুই দুইবার নিশ্চিত গোল হজম করা থেকে বেঁচে যায় বাংলাদেশ। একবার গোলরক্ষক জিকোর নৈপূণ্যে, আরেকবার গোলপোস্ট রক্ষণের ভূমিকায় নামলে। এদিকে ম্যাচের ৭০তম মিনিটে ইব্রাহিমের দুর্দান্ত শটে বল জালে জড়ালে সমতায় ফেরে মালদ্বীপ। শেষ পর্যন্ত ১-১ সমতাতেই শেষ হয় ম্যাচ।

এসএ গেমসে বাংলাদেশের স্বর্ণ জয়ের স্বপ্ন আক্ষরিক অর্থে শেষ। দুই ম্যাচ শেষে বাংলাদেশের পয়েন্ট ১। এদিকে শ্রীলঙ্কার পয়েন্টও ১, কিন্তু তারা খেলেছে মাত্র একটি ম্যাচ। এই পরিস্থিতিতে টেবিলের তলানীতে অবস্থান করছে লাল সবুজরা। এখান থেকে অবিশ্বাস্য কিছু করলে তবেই ভালো কিছু পেতে পারে বাংলাদেশ।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে