fbpx
You are here
Home > অ্যাথলেটিক্স > মোবাইল দিয়ে তৈরি হলো অলিম্পিকের পদক!

মোবাইল দিয়ে তৈরি হলো অলিম্পিকের পদক!

মোবাইল দিয়ে তৈরি হলো অলিম্পিকের পদক!

সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ২৪ জুলাই পর্দা উঠতে যাচ্ছে টোকিও অলিম্পিকের। ২০২০ সালের এই আসরের প্রস্তুতি নিয়ে ব্যস্ত আয়োজক কমিটি। এর মধ্যে উন্মোচন করা হয়েছে এ আসরের পদকের প্রোটোটাইপ। আর এই পদককে ঘিরেই শুরু হয়েছে যতো আগ্রহ এবং বিস্ময়। কেননা স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জের এই পদক গুলো তৈরি হয়েছে পুরোন মোবাইল ফোনকে রিসাইকেল করে। মানুষের দেওয়া প্রায় ৭৮ হাজার ৮৯৫ টন বাতিলযোগ্য গেজেট রিসাইকেল প্রক্রিয়ায় নিষ্কাশন করে তিন প্রকারের এই মূল্যবান ধাতু বের করা হয়েছে।

উদ্ভাবনী এই চিন্তা বের হয়েছে জুনিছি কাওয়নিশি নামের এক ব্যক্তির মাথা থেকে। জাপানের এক প্রতিযোগিতায় ৪০০ জনের সাথে প্রতিযোগিতা করে তার এই আইডিয়ার জন্য সফলতা পান তিনি। অলিম্পিক কর্তৃপক্ষ জানিয়েছে গেজেটগুলো থেকে মোট ৩২ কেজি স্বর্ণ, ৩ হাজার ৫০০ কেজি রৌপ্য ও ২ হাজার ২০০ কেজি ব্রোঞ্জ নিষ্কাশন করে হয়েছে। তাদের দাবী অলিম্পিকের ইতিহাসে এবারই সবচেয়ে বেশি টেকসই পদক তৈরি করেছে তারা।

জাপানের সাধারণ মানুষ প্রায় ৬.২১ মিলিয়ন মোবাইল ফোন অনুদান হিসেবে দিয়েছেন এই পদক তৈরিতে অলিম্পিক কর্তৃপক্ষকে সহায়তা করার জন্য। টোকিও ২০২০ এর এই পদকে বরাবরের মতো অলিম্পিকের প্রতীক হিসেবে রয়েছে পাঁচটি গোলাকার রিং। সাথে রয়েছে গেমসের নাম। প্রতিটি স্বর্ণ পদকে ব্যবহার করা হয়েছে ৬ গ্রাম সোনা। অন্যদিকে রৌপ্য পদক পুরোটাই রূপার তৈরি এবং ব্রোঞ্জ পদকে রয়েছে মূল্যবান পিতল।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে