fbpx
You are here
Home > ফুটবল > বিশ্বকাপে অফসাইডে উঠবেনা রেফারির পতাকা!!

বিশ্বকাপে অফসাইডে উঠবেনা রেফারির পতাকা!!

বিশ্বকাপে অফসাইডে উঠবেনা রেফারির পতাকা!!
এবারই প্রথম বিশ্বকাপে ব্যবহার হচ্ছে ভিএআর প্রযুক্তি। সেই ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির প্রয়োগটা যাতে সঠিকভাবে হয় তার জন্যে অফসাইডের ‘কঠিন’ সিদ্ধান্তের ক্ষেত্রে রেফারিদের সতর্ক থাকতে বলেছে ফিফা।
 
রাশিয়া বিশ্বকাপে অফসাইড নিয়ে নতুন নির্দেশনা এসেছে। অল্পের জন্য অফসাইড হচ্ছে কিংবা হচ্ছে না এমন পরিস্থিতিতে লাইন্সম্যান তার পতাকা উঠাবেন না। এই সিদ্ধান্ত নেয়া হয়েছে ভিডিও রেফারির জন্য, যাতে পরবর্তীতে ভিডিও দেখে সহজে সিদ্ধান্ত দেয়া যায়।
 
ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কোলিনা এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘আপনি যদি দেখেন সহকারী রেফারি পতাকা উঠাচ্ছেন না, তবে সেটাকে ভুল মনে করবেন না। বুঝবেন তিনি নির্দেশনাকে সম্মান জানাচ্ছেন।’
 
ফুটবলে কিছু নিয়ম আছে, যা নিয়ে প্রায়ই বিতর্ক দেখা দেয়। এর কারণ রেফারির একচ্ছত্র আধিপত্য। বেশ কিছু নিয়মেই বলা আছে, ‘রেফারি যদি মনে করেন…।’ রেফারির এই মনে করা বিতর্ক ঠেকাতে রাশিয়া বিশ্বকাপে প্রথমবারের মতো সহকারী হিসেবে থাকবেন ভিডিও রেফারি।
 
অফসাইড বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করে। যেমন যিনি গোলে শট নিচ্ছেন, তার সতীর্থ ওই সময় কোথায় আছেন, তার প্রতিক্রিয়া কী, এসব দেখে সাধারণত অফসাইডের সিদ্ধান্ত নেয়া হয়। কেউ যদি গোলের কাছে ‘অফসাইড’ হয়ে দাঁড়িয়ে থাকেন কিন্তু বলের দিকে কোনো প্রতিক্রিয়া নেই, তখন তার সতীর্থ জালে বল পাঠিয়ে দিলে সেটা অফসাইড হবে না। এইসব বিষয় সম্পূর্ণভাবে বুঝতে মূলত ‘ক্লোজ কলে’ লাইন্সম্যান তার পতাকা উঠাবেন না। খেলা চলতে থাকলে পরে ভিডিও দেখা সহজ হবে।
 
ফিফা বলছে, ‘ভালো আক্রমণের সময় তাদের পতাকা নিচে রাখতে বলা হয়েছে। কারণ ওই সময় রেফারি তার পতাকা ওঠালে সব থেমে যাবে।’
 

‘যদি সহকারী রেফারি তার পতাকা নিচের রাখেন এবং গোল হয়ে যায়, তখন প্রযুক্তি ব্যবহার করে পুনরায় সেটি ভালোভাবে দেখা সম্ভব।

ছবি-ইন্টারনেট থেকে সংগৃহীত

Leave a Reply

উপরে