fbpx
You are here
Home > আলোচিত ক্রীড়াঙ্গন > ফুটবলকে বিদায় জানালেন শোয়েনস্টাইগার!

ফুটবলকে বিদায় জানালেন শোয়েনস্টাইগার!

ফুটবলকে বিদায় জানালেন শোয়েনস্টাইগার!

জাতীয় দল থেকে বিদায় নিয়েছিলেন আগেই। তবে এরপর ক্লাব ফুটবলে খেলা চালিয়ে যাচ্ছিলেন। এবার সেখান থেকেও বিদায়ের ঘোষণা দিয়ে দিলেন জার্মান কিংবদন্তি মিড ফিল্ডার বাস্তিয়ান শোয়েনস্টাইগার। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের বুট জোড়া তুলে রাখার বার্তা প্রকাশ করেছেন ৩৫ বছর বয়সী এই বিশ্বকাপ জেতা ফুটবলার।

অবসরের কথা জানিয়ে শোয়েনস্টাইগার তার সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, “আমার সময় হয়েছে। এই মৌসুম শেষে আমার ক্যারিয়ারের ইতি টানতে চাই। বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, শিকাগো ফায়ার এবং জার্মান জাতীয় দলকে ধন্যবাদ জানাতে চাই। তাদের জন্যই অবিশ্বাস্য সময় কেটেছে আমার।”

এদিকে ক্যারিয়ারের সিংহভাগ সময় খেলে কাটিয়েছেন বায়ার্ন মিউনিখের হয়ে। বায়ার্ন মিউনিখ দলে বড় একটি ভুমিকা পালন করেছেন তিনি। আর ক্লাব কিংবদন্তির অবসরের ঘোষণা জানার পর সবার আগে তাকে অভিনন্দন জানিয়েছে তার সাবেক এই ক্লাবই। বায়ার্ন বার্তা প্রকাশ করেছে, “সবকিছুর জন্য ধন্যবাদ, বাস্তি (শোয়েনস্টাইগার)!”

বায়ার্নে লম্বা সময় পাড় করার পর শোয়েনস্টাইগার নাম লিখিয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডে। আর এরপর ক্যারিয়ারের শেষ ৩ বছর খেলেছেন শিকাগো ফায়ারের হয়ে। বায়ার্নের হয়ে খেলেছেন ৫০০টি ম্যাচ। বায়ার্নে থাকাকালীন সময়ে ৮টি বুন্দেস লিগা জেতার পাশাপাশি জিতেছেন ১টি চ্যাম্পিয়নস লিগও।

এছাড়া ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপ জয়ে জার্মান কোচ জোয়াকিম লো’র বড় হাতিয়ার ছিলেন শোয়েনস্টাইগার। তিনি সহ মার্তেসেকার, ফিলিপ লাম, এবং ক্লোসাদের নিয়ে গঠিত জার্মান দলটি প্রতিপক্ষের কাছে রীতিমতো ত্রাসের কারণ ছিল। আর ক্লাব এবং জাতীয় দল উভয় পর্যায়েই তার ভুমিকার কারণে সময়ের সেরাদের তালিকার একজন হয়ে রয়ে যাবেন এই মিডফিল্ডার।

উল্লেখ্য, ফুটবল খেলা থেকে বিদায় নিলেও ফুটবল সংশ্লিষ্ট কাজকে এখনই বিদায় জানাচ্ছেন না শোয়েনস্টাইগার। জানা গেছে চলতি মৌসুম শেষে ফুটবল সংশ্লিষ্ট কোনো কাজের সঙ্গেই যুক্ত হওয়ার পরিকল্পনা করছেন তিনি।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে