fbpx
You are here
Home > কোপা আমেরিকা ২০১৯ > ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু!

ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু!

ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু!

৪৪ বছর পর কোপার ফাইনাল খেলার স্বাদ পেতে যাচ্ছে পেরু। আজ বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হওয়া ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন চিলিকে বিদায় করে দিয়ে এই কীর্তি গড়ে তারা। ৩-০ গোলের ব্যবধানে হেরে সেমি থেকেই বিদায় নিতে হলো শেষ দুই কোপা আসরের চ্যম্পিয়নদের। আগামী ৭ জুলাই বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় শিরোপার লক্ষ্যে পেরু মাঠে নামবে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে।

কাগজে কলমে শক্তি বিবেচনায় পেরুর চেয়ে অনেক এগিয়ে ছিল চিলি। তবে মাঠের খেলায়া সেই সব হিসেব নিকেষ পাত্তাই পেলো না পেরুভিয়ানদের সামনে। পোর্তো অ্যালেগ্রের অ্যারেনা দো গ্র্যামিওতে অনুষ্ঠিত হওয়া ম্যাচে শুরু থেকে আক্রমণ শানিয়ে যাচ্ছিল পেরু। আর এর ফলে ম্যাচের ২১ তম মিনিটেই তারা পেয়ে যায় লিড। পেরুর পক্ষে বল জালে জড়ান মিডফিল্ডার এডিসন ফ্লোরেস। প্রথম গোল পাওয়ার পর আরও আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে পেরু। পেরুর আক্রমণে দিশেহারা ওয়ে ওঠে চিলির রক্ষণভাগ। ফলাফল, ৩৮ তম মিনিটে দ্বিতীয় গোল খেয়ে বসে চিলি। এবার চিলির জালে বল জড়ান পেরুর ২৯ বছর বয়সী মিডফিল্ডার ইউশিমার ইউন। তার গোলেই প্রথমার্ধ শেষে ২-০ ব্যবধানের লিড নিয়ে মাঠ ছাড়ে পেরু।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে চিলি। গোলের দেখা পেতে আক্রমণাত্মক ফুটবল খেলা শুরু করে গতবারের চ্যাম্পিয়নরা। চিলির আক্রমণে পেরুও পালটা আক্রমণ চালাতে থাকে। কিন্তু কেউই গোলের মুখ খুলতে পারছিল না। খেলা যখন অতিরিক্ত সময়ে গড়ায় তখন চিলির কফিনে শেষ পেড়েক গাঁথেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড পাওলো গুয়েরোরো। তার গোলেই ৩-০ ব্যবধানের লজ্জার হার নিয়ে বিদায় নিতে হয় চিলিকে।

১৯৭৫ সালে শেষবারের মতো কোপার শিরোপা জেতা পেরু এই টুর্নামেন্টে মোট দুইবার শিরোপা ঘরে তুলেছে। অন্যদিকে ২০০৭ সালের পর প্রথমবারের মতো ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্বের তাজ জিততে মরিয়া ব্রাজিল। গ্রুপ রাউন্ডে এই পেরুকেই ৫-০ গোলে উড়িয়ে জিতেছিল স্বাগতিকরা। সে হিসেবে ফাইনালে সহজ প্রতিপক্ষই পাচ্ছে এবারের কোপা আমেরিকার শিরোপার অন্যতম দাবীদার ব্রাজিল।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে