fbpx
You are here
Home > কোপা আমেরিকা ২০১৯ > প্রায় এক যুগ পর চ্যাম্পিয়ন ব্রাজিল!

প্রায় এক যুগ পর চ্যাম্পিয়ন ব্রাজিল!

প্রায় এক যুগ পর চ্যাম্পিয়ন ব্রাজিল!

১৯৫০ সালের ‘মারাকানাজো ট্রাজেডি’-র কথা হয়তো এখনও ভোলা হয়নি। তবে এবার আর কোন ট্র্যাজেডির সুযোগ দিলেন না ব্রাজিলের খেলোয়াড়েরা। ১২ বছরের আক্ষেপ ঘুচিয়ে কোপা আমেরিকার শিরোপা ঘরে ফিরিয়ে উৎসবের রঙ ছড়ালেন মারাকানারজোর গ্যালারী জুড়ে। রোববার রাতে টুর্নামেন্টের ফাইনালে পেরুকে ৩-১ গোলে হারিয়ে আবারও নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমান দিল সেলেসাওরা।

গত রাতের ম্যাচে সব দিক থেকেই এগিয়ে ছিল ব্রাজিল। তবে খেলা শুরুর ২ মিনিটের মাথায় লিড নেয়ার ভালো একটি সুযোগ পেয়েছিল পেরু। ক্রিশ্চিয়ানো কুয়েভার ডান পায়ে নেয়া ফ্রিকিক কয়েক ইঞ্চির জন্য লক্ষ্য মিস করে। শেষ পর্যন্ত ব্রাজিলই গোল করে আগে। ১৫ মিনিটের মাথায় গ্যাব্রিয়েল হেসুসের ক্রস থেকে ডান পায়ের ছোঁয়ায় বল জালে জড়িয়ে ব্রাজিলকে লিড এনে দেন এভারটন। পরে ম্যাচের ২৪ মিনিটের মাথায় কৌতিনহোর শট একটুর জন্য লক্ষভ্রষ্ট হলে গোল বঞ্চিত হয় ব্রাজিল। ৩৬ তম মিনিটে মিসের ভাগীদার হন রবার্তো ফিরমিনোও। বাঁ পাশ থেকে করা অ্যালেক্স সান্দ্রোর ক্রসে মাথা ছুঁইয়েও বলকে লক্ষ্যের গন্থব্যে পৌঁছিয়ে দিতে পারেননি তিনি।

তবে প্রথমার্ধের শেষ মুহুর্তে ৪৪ তম মিনিটে পেনাল্টি থেকে পেরুকে সমতায় ফেরান পাওলো গুইরো। পেরুর সমতায় ফেরার আনন্দ প্রথমার্ধেই মাটি করে দেন গ্যাব্রিয়েল হেসুস। প্রথমার্ধের অতিরিক্ত সময়ের তিন মিনিটের মাথায় পেরুর রক্ষণের ভুলে বল পেয়ে যান আর্থার। সেখান থেকে বল বাড়িয়ে দেন বক্সের ভেতর দৌঁড়ে আসা গ্যাব্রিয়েল হেসুসকে। সহজ সুযোগকে কাজে লাগাতে কোন রকম ভুল করেননি ব্রাজিল ফরোয়ার্ড হেসুস। প্রথমার্ধ শেষে ২-১ গোলের লিড নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

দ্বিতীয়ার্ধেও শুরু থেকেই দাপট দেখিয়ে খেলতে থাকে ব্রাজিল। তবে কৌতিনহো-ফিরমিনোদের গোল মিসের বন্যায় ব্যবধানটা বড় করতে পারছিল না সেলেসাওরা। এর মধ্যে আগেই একটি হলুদ কার্ড দেখা গ্যাব্রিয়েল হেসুসকে ম্যাচের ৭০তম মিনিটে মাঠ ছাড়তে হয় দ্বিতীয় হলুদ কার্ড দেখে। ১০ জনের ব্রাজিল দলকে পেয়ে কিছুটা দাপট দেখাতে থাকে পেরু। এ সময় বেশ কয়েকবার আক্রমণে শান দিলেও যথাযথ ফিনিশিংয়ের অভাবে গোল বঞ্চিত থাকে তারা। এরই মধ্যে ম্যাচের ৮৬ তম মিনিটে এভারটনকে বক্সের ভেতর ধাক্কা মেরে ফেলে দেন পেরুর জামব্রানো। ভিএআরের সহায়তায় পাওয়া পেনাল্টি থেকে ব্যবধান বৃদ্ধি করেন রিচার্লিসন। শেষ অবধি ৩-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে