fbpx
You are here
Home > আলোচিত ক্রীড়াঙ্গন > পাকিস্তানের ঘরের মাঠে ফিরছে টেস্ট ক্রিকেট!

পাকিস্তানের ঘরের মাঠে ফিরছে টেস্ট ক্রিকেট!

পাকিস্তানের ঘরের মাঠে ফিরছে টেস্ট ক্রিকেট!

বছর দশেক আগে ঘটেছিল ক্রিকেট ইতিহাসে এক ন্যাক্কারজনক ঘটনা। পাকিস্তানে সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দলের টিম বাসের উপর হয়েছিল সন্ত্রাসী হামলা। তাতে প্রাণে বেঁচে ফিরলেও এখনও সেই ভয়াল স্মৃতি তাড়া করে বেড়ায় সেই ঘটনার সাক্ষী ক্রিকেটারদের। এরপর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে নির্বাসিত হয়ে যায় পাকিস্তান। নিরাপত্তা ইস্যুতে পাকিস্তানে কোন ক্রিকেট দলই আর খেলতে যেতে চাইতো না। তবে সম্প্রতি এই পরিস্থিতির উন্নতি হয়েছে। কিছুদিন আগেই শ্রীলঙ্কা দল সফর করে এসেছে পাকিস্তানে। স্বল্প পরিসরের ক্রিকেটের পর এবার বৃহৎ অর্থাৎ টেস্ট ক্রিকেটও ফিরতে চলেছে পাকিস্তানে। আর সফরকারী দল হবে সেই শ্রীলঙ্কাই।

আগামী ডিসেম্বর মাসে শ্রীলংকার বিপক্ষে দুটি টেস্ট ম্যাচের সূচি ও ভেন্যু চূড়ান্ত করেছে পিসিবি। প্রাথমিকভাবে জানানো হয়েছিল, অক্টোবর মাসে হবে টেস্ট সিরিজ আর ডিসেম্বরে হবে ওয়ানডে। তবে টেস্টের ভেন্যু চূড়ান্ত করতে না পারায় ওয়ানডেতে সিরিজই এগিয়ে আনা হয়েছিল। কিছুদিন আগেই কঠোর নিরাপত্তা বেষ্টনীর মাঝে পাকিস্তানে ওয়ানডে সিরিজ খেলে গেছে শ্রীলঙ্কা। তবে লঙ্কান সেই দলে ছিলেন না দলের সিনিয়র ক্রিকেটাররা।

ওডিআই সিরিজের পর লঙ্কান কোচ রুমেস রত্নায়েকে বলেছিলেন, পাকিস্তান এখন আন্তর্জাতিক ক্রিকেটের জন্য পুরোপুরি নিরাপদ। একই কথা বলেছিলেন লঙ্কান ব্যাটসম্যান গুনাথিলাকাও। আর এবার তার পূর্ণ প্রমাণ দিতে টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান যাচ্ছে শ্রীলঙ্কা। টেস্ট ম্যাচ দুটির ভেন্যু হিসেবে রাওয়ালপিন্ডি এবং করাচীকে চূড়ান্ত করেছে পিসিবি। প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে আগামী ১১ ডিসেম্বর পিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে। আর দ্বিতীয় এবং শেষ টেস্টটি অনুষ্ঠিত হবে আগামী ১৯ ডিসেম্বর করাচী জাতীয় স্টেডিয়ামে। 

পাকিস্তানে টেস্ট ক্রিকেট ফেরায় উচ্ছসিত পিসিবি ডিরেক্টর জাকির জানান, “পাকিস্তানে টেস্ট ক্রিকেট ফেরাটা দারুণ ব্যাপার। শ্রীলঙ্কাকে ধন্যবাদ এখানে টেস্ট খেলতে আসার জন্য রাজি হওয়ায়। আশা করি এই সিরিজের মাধ্যমে আমরা অন্য দেশকেও টেস্ট খেলতে আসার প্রস্তাব দিতে পারব।”

এদিকে লঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা বলেন, “ওয়ানডে সিরিজের পর আমরা সবকিছুতে সন্তুষ্ট হয়েই টেস্ট খেলার ব্যাপারে সম্মতি দিয়েছি। আমরা বিশ্বাস করি সব দেশেই ঘরের মাঠে খেলার সুযোগ পাওয়া উচিত। আমরা যখন ক্রিকেটে নতুন তখন পাকিস্তান আমাদের অনেক সাহায্য করেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম সিরিজে আমরা ড্র করেছি। এই সিরিজটাও জমজমাট হবে।”

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে