fbpx
You are here
Home > আলোচিত ক্রীড়াঙ্গন > নিষিদ্ধ হতে পারেন মেসি!

নিষিদ্ধ হতে পারেন মেসি!

নিষিদ্ধ হতে পারেন মেসি!

কোপা আমেরিকায় নিজেদের শেষ ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় আর্জেন্টাইন অধিনায়ক মেসিকে। তৃতীয় স্থান নির্ধারণী সেই ম্যাচে আর্জেন্টিনা জয় পেলেও ম্যাচ শেষে পুরষ্কার নিতে যাননি মেসি। শুধু তাই-ই নয়, বিতর্কিত সেই লাল কার্ড মানতে না পারা মেসি রেফারি ও কনমিবলের প্রতি আনেন পক্ষপাতিত্বের অভিযোগ। তবে ল্যাটিন আমেরিকার ফুটবল সংস্থাকে নিয়ে করা এমন মন্তব্যের কারণে বিপদে পড়তে পারেন এই বার্সেলোনা তারকা।

এর আগে সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে হারের পর রেফারিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন মেসি। পরে চিলির বিপক্ষে বিতর্কিত লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। ম্যাচ শেষে হতাশ এবং ক্ষুব্ধ মেসি বলেন, “কনমিবল ব্রাজিলকে শিরোপা জেতানোর জন্যই সবকিছু ঠিকঠাক করে রেখেছে।” তবে কয়েক ঘণ্টার মধ্যে কনমিবলও জবাব দেন মেসির মন্তব্যের। এক অফিশিয়াল টুইটে তাঁরা বলেন, “মেসির করা এমন মন্তব্য কোপা ও কনমিবলের প্রতি অসম্মানজনক। হার-জিত মেনে নিয়ে সবার-ই উচিত ফুটবলের নিয়মের প্রতি সম্মান জানানো।”

কনমিবলের নিয়ম-নীতিতে (ধারাঃ ২; পয়েন্টঃ বি, ডি) উল্লেখ আছে, যদি কেউ সংস্থাটিকে নিয়ে বাজে মন্তব্য করে কিংবা কোন ভাবে অপমান করে, তবে তাকে যে কোন ধরণের আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ করার ক্ষমতা রাখেন তারা। এখন মেসির বিরুদ্ধে যদি এই নীতি মেনে কোন ব্যবস্থা নেয় সংস্থাটি, তবে সর্বোচ্চ দুই বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন তিনি। আর সেরকম হলে ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বের কোন ম্যাচেই খেলতে পারবেন না তিনি। একই সাথে আর্জেন্টিনা ও কলম্বিয়াতে অনুষ্ঠিত হতে যাওয়া আগামী বছরের কোপা আমেরিকাতেও মাঠের বাইরে থাকতে হবে তাকে।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

উপরে