fbpx
You are here
Home > ক্রিকেট > খেলতেন ক্রিকেট অথচ সফল হলেন হকিতে!

খেলতেন ক্রিকেট অথচ সফল হলেন হকিতে!

খেলতেন ক্রিকেট অথচ সফল হলেন হকিতে

ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক বিস্ময় জন্ম দিয়েছেন এলেনা টাইস। মাত্র ১৩ বছর বয়সে সবাইকে অবাক করে দিয়ে আয়ারল্যান্ড জাতীয় নারী ক্রিকেট দলে অভিষেক হয় তার। তবে হঠাৎ করেই ক্রিকেট ছেড়ে চলে আসেন হকিতে। দারুণ সাফল্য পান সেখানেও। আয়ারল্যান্ড ক্রিকেট দলের হয়ে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার রেকর্ডটি নিজের করে নেন জাতীয় দলের হয়ে ১৫টি ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা টাইস। ২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করে ২০১৫ সালেই ছেড়ে দেন এই লেগ স্পিনার।

ক্রিকেট ছেড়ে হকিতে ঝুঁকে পড়েন। শুধু ঝুঁকে পড়াই না, এক কথায় পুরোদস্তুর হকি খেলোয়াড় হয়ে উঠেন। ২০১৬ সালে প্রথমবারের মতো মাঠে নামেন আয়ারল্যান্ডের নারী হকি দলের হয়ে। এবার ২০১৮ সালে ২০ বছর বয়সে নারী হকি দলের হয়ে অংশ নেন হকি বিশ্বকাপে। জিতে নেন রানারআপ পুরস্কার রৌপ্য পদকও।

দীর্ঘ ১৬ বছর পর প্রথমবারের মতো নারী হকি বিশ্বকাপে অংশ নিয়েছে আয়ারল্যান্ড। দীর্ঘদিন পর বিশ্বকাপে অংশ নিয়েই করে দিয়েছে বাজিমাত। যদিও ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৬-০ গোলে হেরে গেছে টাইসের আয়ারল্যান্ড। সেই দলে একজন ডিফেন্ডারের ভূমিকা পালন করেন টাইস।

দেশের হয়ে দুটি খেলায় আন্তর্জাতিক পর্যায়ে খেলা চতুর্থ নারী খেলোয়াড় টাইস। তার আগে অস্ট্রেলিয়ার এলিস পেরি ক্রিকেট ও ফুটবলে, নিউজিল্যান্ডের সুজি বেটস ক্রিকেট ও বাস্কেটবলে, ক্রিকেটের বেটসের সতীর্থ সোফি ডেভিন ক্রিকেট ও হকিতে আন্তর্জাতিক পর্যায়ে খেলেছেন।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

Leave a Reply

উপরে